বাংলাদেশের সার্চ ইঞ্জিন সমূহ



ওয়েব সার্চ ইঞ্জিন বা আন্তর্জাল অনুসন্ধান ব্যবস্থা হল ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব বা আন্তর্জালের দুনিয়াতে যেকোনো তথ্য বা ছবি খুঁজে বের করার প্রযুক্তি মাধ্যম। অনুসন্ধান ইঞ্জিনের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে প্রদর্শন করা হয়ে থাকে। ওয়েব সার্চ ইঞ্জিন ক্রোলার বট এর মাধ্যমে তথ্য সংগ্রহ করে।

বাংলাদেশের সার্চ ইঞ্জিন সমূহ

পিপীলিকা

পিপীলিকা বাংলাদেশ থেকে তৈরিকৃত এবং নিয়ন্ত্রিত একটি ইন্টারনেটভিত্তিক অনুসন্ধান ইঞ্জিন। এটি বাংলাদেশের প্রথম অনুসন্ধান ইঞ্জিন, যেখানে বাংলা এবং ইংরেজি – উভয় ভাষায় তথ্য পাওয়ার সুবিধা রয়েছে। সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের তত্ত্বাবধানে বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মো. রুহুল আমিনের নেতৃত্বে একদল শিক্ষার্থী কর্তৃক চালু হয় এ অনুসন্ধান ইঞ্জিনটি। সহযোগিতায় ছিলো গ্রামীণফোন আইটি (জিপিআইটি)। বর্তমানে পরীক্ষামূলকভাবে পরিচালিত হচ্ছে পিপীলিকা। ১৩ এপ্রিল ২০১৩ সালে এটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। পিপীলিকা সংবাদ, ব্লগ, বাংলা উইকিপিডিয়া এবং জাতীয় ই-তথ্যকোষ এ চার ধরনের উৎস থেকে তথ্য উত্থাপন করে থাকে। ভুল বানান সংশোধনের জন্য এতে একটি নিজস্ব বাংলা অভিধান ব্যবহার করা হয়েছে।

খুজুন.কম

খুজুন ডট কম বিশেষত বাংলাদেশের জন্য তৈরি উল্লম্ব অনুসন্ধান ইঞ্জিন। এটি বাংলাদেশ নির্দিষ্ট ওয়েবসাইটগুলির তালিকা থেকে সামগ্রী অনুসন্ধানে সহায়তা করে। আমরা কেবল বাংলাদেশের জন্য নির্দিষ্ট ওয়েবসাইট ক্রল করি। অতএব আপনি অন্যান্য অনুসন্ধান ইঞ্জিনের সাথে তুলনা করে আমাদের প্রাসঙ্গিকতাটি দেখতে পাবেন। আমাদের অনুসন্ধান ইঞ্জিনে আমাদের কিছু সর্বশেষ ট্রেন্ড এবং কৌশল প্রয়োগ করা হয়েছে। আমাদের কাছে একটি অনন্য বৈশিষ্ট্য হ’ল ক্রস ল্যাঙ্গুয়েজ ইনফরমেশন রিট্রিভাল (সিএলআইআর) সমর্থন। আপনি একটি ইংরেজি শব্দের সন্ধান করুন আমরা এর অর্থ এবং প্রতিশব্দ সহ ফলাফলগুলি এনেছি। অন্য কারও কাছে নেই। আমরা এটি ২০১৬ সালের সেপ্টেম্বরে শুরু করেছি বছরের পর বছর ধরে আমরা এটিকে তৈরি করতে সহায়তা করার জন্য আমাদের সময় এবং অর্থের প্রচুর পরিমাণ রেখেছি এই সময়ে আমরা অনেকবার পুরষ্কার পেয়েছি।

চরকি

চরকি বাংলাদেশে তৈরি একটি অনুসন্ধান ইঞ্জিন, যার প্রধান লক্ষ্য বাংলাদেশের মানুষের চাহিদা ও প্রয়োজন অনুযায়ী তথ্য দেয়া। চরকি বাংলাদেশের প্রথম অনুসন্ধান ইঞ্জিন যা পণ্য অনুসন্ধান করতে পারে। এটি ওয়েব অনুসন্ধানের পাশাপাশি পণ্য, খবর এবং খাবার সম্পর্কে তথ্য অনুসন্ধানের সুবিধা দেয়। বাংলা ভাষা নিয়ে প্রতিনিয়ত গবেষণা করাও চরকির একটি বড় লক্ষ্য। বাংলা ও ইংরেজি শব্দের মধ্যে পার্থক্য দূর করতে দুই ভাষার জন্য একই ফলাফল দেখানোর পাশাপাশি সংবাদ খোঁজার ক্ষেত্রে ৩০টির বেশি সংবাদভিত্তিক ওয়েবসাইট থেকে প্রায় চার লাখ সংবাদ ও নিবন্ধ এখন চরকি অনুসন্ধান ইঞ্জিনে পাওয়া যাচ্ছে এবং এই সংখ্যা প্রতিদিনই বাড়ছে।



Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*